আজ থেকে কলাপাড়ায় পাঁচদিন ব্যাপী রাস উৎসব শুরু

সোহানুর রহমান শামিম,কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি:

পটুয়াখালীর কলাপাড়ায় পাঁচদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে শ্রীশ্রী কৃষ্ণের রাস উৎসব। শনিবার রাত ৯ টায় অধিবাসের মধ্য দিয়ে এ উৎসবের প্রারম্ভিক অনুষ্ঠান শুরু হয়েছে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। পৌর শহরের শ্রী শ্রী মদন-মোহন সেবাশ্রমে শ্রী শ্রী কৃষ্ণের ১৭ জোড়া যুগল মূর্তি দর্শন করবে পূর্ন্যার্থীরা। এ উপলক্ষে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে পূর্নার্থীরা আসতে শুরু করেছে। রাস উৎসবকে ঘিরে মদন মোহন মন্দির প্রাঙ্গনে দোকানীরা বাহারী পশরা নিয়ে বসেছে। তবে এ বছর করোনা ভাইরাসের কারনে স্বাস্থ্যবিধি মেনে এ রাস উদ্যাপন করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

পঞ্জিকা মতে রবিবার দুপুর ১ টা ৫৪ মিনিটে পূর্নিমার শুরু হবে। থাকবে পরদিন সোমবার তিনটা পর্যন্ত। আর এ তিথিতে গঙ্গা¯স্নান’র সময় থাকবে। প্রতিবছরই পূর্নিমার তিথিতে কুয়াকাটা সমুদ্র সৈকতে কাকডাকা ভোরে গঙ্গা¯স্নান শুরু করে পূন্যাথীরা। এবছরও সোমবার ভোররাতে গঙ্গা¯স্নান করবে তারা। তবে করোনা ভাইরাসের কারনে সীমিত আকারে এ রাস উৎসব পলিত হবে। দর্শনার্থীদের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে বলে স্থানীয় পুলিশ প্রশাসন সূত্রে জানা গেছে।

এদিকে, শনিবার থেকে কুয়াকাটার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে শতশত নারী-পুরুষসহ পূনার্থীরা। কেউ আত্মীয়-স্বজনের বাড়ী কেউবা মন্দির আঙ্গিনায় আবার কেউ কেউ জায়গা নিয়েছে বিভিন্ন হোটেল-মোটেলে এমটাই জানিয়েছেন স্থানীয়রা।

কলাপাড়া রাস উৎসব কমিটির আহবায়ক কমল কৃষ্ণ হাওলাদার বলেন, রবিবার দুপুরে পূর্নিমার তিথি থাকলেও সাধারনতঃ ভোররাতে গঙ্গাস্নান হয়ে আসছে। সে হিসেবে সোমবার ভোর রাতে কুয়াকাটায় গঙ্গা¯œানে মিলিত হবে পূনার্থীরা।

কলাপাড়া মদন-মোহন সেবাশ্রমের সাধারন সম্পাদক এ্যাড. নাথুরম ভৌমিক জানান, করোনার কারনে স্বাস্থ্যবিধি মেনে এ বছর রাস উৎসব পালন করা হবে। ইতোমধ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান।

কলাপাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.চিন্ময় হাওলাদার জানান, গঙ্গা ¯œান ও রাস উৎসব উপলক্ষ্যে কুয়াকাটায় পর্যায়ক্রমে তিনটি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে ।

মহিপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মনিরুজ্জামান জানান, গঙ্গা স্নান ও রাস উৎসব উপলক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন পয়েন্টে সি-সি ক্যামেরা বসানো হয়েছে। সাদা পোষাকে পুলিশের টহলসহ নো-মাস্ক, নো-সার্ভিস বাস্তবায়নে সকল ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।