সবচেয়ে ঝুঁকিপূর্ণ যে ১০ পাসওয়ার্ড

তথ্য প্রযুক্তির এই যুগে পাসওয়ার্ড বা পিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ই-মেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম, ব্যাংকের অ্যাপ, ই-কমার্স সাইটসহ অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা নিরাপদে ব্যবহার করতে সহজে অনুমান করা যায় না- এমন পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এখন স্মার্টফোন ও অন্য ডিভাইসের ক্ষেত্রেও পিন দিয়ে তা সুরক্ষিত রাখতে বলেন। এর পাশাপাশি বায়োমেট্রিক অথেনটিকেশন হিসেবে ফিঙ্গারপ্রিন্ট বা চেহারা শনাক্তকরণ প্রযুক্তির ব্যবহার ও দ্বিস্তরবিশিষ্ট নিরাপত্তাপদ্ধতির ওপর জোর দিতে বলেন।

একই পাসওয়ার্ড সব ডিজিটাল অ্যাকাউন্টে ব্যবহারের পরিবর্তে ভিন্ন ভিন্ন অ্যাকাউন্টে পৃথক পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ মানতে গিয়ে অনেকের জন্য পাসওয়ার্ড ব্যবস্থাপনা ও মনে রাখা কঠিন হয়ে দাঁড়ায়। এ ঝামেলা থেকে মুক্তি পেতে অনেকেই সংক্ষিপ্ত পথ বেছে নিতে গিয়ে বড় ধরনের ভুল করে বসেন। এতে সহজেই সাইবার দুর্বৃত্তরা অ্যাকাউন্টের নাগাল পেয়ে যায়। হ্যাকড হয়ে যায় অ্যাকাউন্ট।

সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে যে, বিশ্বজুড়ে ইন্টারনেট সিকিউরিটি নিয়ে ব্যাপক উদ্বেগ রয়েছে। কিন্তু এরপরও খুব সহজ পাসওয়ার্ড ব্যবহার করছেন অনেকে।

সহজ ও সবচেয়ে বেশি ব্যবহার করা পাসওয়ার্ডগুলোর তালিকা করেছে নর্ডপাস নামে একটি পাসওয়ার্ড ম্যানেজম্যান্ট কোম্পানি। ২৭ কোটি ৫৬ লাখ ৯৯ হাজার ৫১৬টি পাসওয়ার্ডের ডেটাবেইজ বিশ্লেষণ করে এ তালিকা করেছে। তালিকা অনুযায়ী সবচেয়ে বেশি ব্যবহৃত ১০টি পাসওয়ার্ড হলো-

১. password
২. 123456789
৩. picture1
৪. 123456
৫. 12345678
৬. 111111
৭. 123123
৮. 12345
৯. 1234567890
১০. iloveyou

নর্ডপাস বলেছে, এক সেকেন্ডেরও কম সময়ের ব্যবধানে এই পাসওয়ার্ডগুলো ক্র্যাক করা সম্ভব। কিন্তু ২০১৯ সালের তুলনায় ২০২০ এসব কমন পাসওয়ার্ড ব্যবহারের প্রবণতা তেমন একটা কমেনি।